| |
               

মূল পাতা জাতীয় ১২ কেজির এলপিজির দাম আরো ৫০ টাকা কমলো 


১২ কেজির এলপিজির দাম আরো ৫০ টাকা কমলো 


রহমত ডেস্ক     03 January, 2022     03:02 PM    


দেশে ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস-এলপিজি’র মূল্য কমেছে। ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ৫০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। এতে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়ালো এক হাজার ১৭৮ টাকায়। পরিবহনে ব্যবহৃত গ্যাস প্রতিলিটার বিক্রি হবে ৫৪ টাকা ৯৪ পয়সা। এছাড়া নতুন দামের সঙ্গে সঙ্গতি রেখে এলপিজির অন্যান্য পরিমাণের দামও একই অনুপাতে কমবে। আজ সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে।

আজ (৩ জানুয়ারি) সোমবার সকালে ভার্চুয়াল ব্রিফিংয়ে এ ঘোষণা দেন বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল। এসময় সংবাদ সম্মেলনে বিইআরসির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে গতবছরের ৩ ডিসেম্বর বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ ১ হাজার ৩১৩ টাকা থেকে কমিয়ে ১ হাজার ২২৮ টাকা করা হয়।

বিইআরসি চেয়ারম্যান বলেন, বিশ্বব্যাপী সৌদি চুক্তি মূল্যের বাল্ক এলপিজি (সিপি) কমে যাওয়ায় খুচরা এলপিজির দাম কমেছে। সৌদি সিপির দাম আগের দাম প্রতি মেট্রিক টন ৭৬৫.৭৫ মার্কিন ডলার থেকে কমিয়ে ৪২০ মার্কিন ডলার করা হয়েছে। বৈশ্বিক বাজারদরের সঙ্গে রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানির এলপিজির দাম অপরিবর্তিত থাকবে।  বিইআরসি নির্ধারিত মূল্যে পণ্যের বিক্রয় নিশ্চিত করতে রিটেল এলপিজি আউটলেটে একটি ইলেকট্রনিক ড্যাশবোর্ড স্থাপনের উদ্যোগ নেবে কমিশন।

বেশিরভাগ বাংলাদেশি প্রাইভেট কোম্পানি সৌদি সিপির ভিত্তিতে মধ্যপ্রাচ্য থেকে তাদের বাল্ক এলপিজি আমদানি করে এবং স্থানীয়ভাবে বাজারজাত করে।সৌদি সিপি সাধারণত প্রতি মাসের শেষে ঘোষণা করা হয়, যাতে পরবর্তী মাসের জন্য এটি কার্যকর হয় এবং দেশে জ্বালানির চালান আসতে ৭-১০ দিন সময় লাগে। গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল বিইআরসি। তার পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তি মূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করেছে বিইআরসি।